News

টরেন্ট কী এবং কেন ব্যবহার করবেন

 টরেন্ট কী এবং কেন ব্যবহার করবেন।

আমরা কোন মুভি বা সফটওয়্যার ডাউন

images%2B%252822%2529
Image from: Google  

লোড করতে গিয়ে টরেন্ট নামটি শুনে থাকি।মূলত টরেন্ট হলো কোন ডাউনলোড মেথড।যা দ্বারা অল্প সময়ের মধ্যে অনেক বড় বড় সাইজের ফাইল ডাউনলোড করা যায়,অল্প সময়ের  মধ্যে। 

আপনি যদি প্রথম টরেন্ট ব্যবহারকারী হন তাহলে টরেন্ট আপনার জন্য অনেক কঠিন একটা বিষয় হয়ে দাড়াবে।টরেন্টে আপনি গান,মুভি,নাটক,সফটওয়্যার পাবেন বিনামূল্যে।কিছু কিছু ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার আছে,যেগুলা টরেন্ট সাইটকে ব্লক করে রাখে।

টরেন্ট ব্যবহারে সুবিধা

টরেন্টে অন্যত্তম সুবিধা হলো এটি একটি সোর্স থেকে বিভিন্ন ফাইল সংগ্রহ করে। যার ফলে আপনি কোন ফাইল ডাউনলোড করতে গেলে কোন কারণে যদি আপনার কম্পিউটার অফ হয়ে যায়,তাহলে পরবর্তীতে ঐ ফাইল সেখান থেকেই ডাউনলোড হবে।অন্যান্য সাইট থেকে টরেন্ট সাইটো ডাউনলোড স্পিড অনেক বেশি।এছাড়াও ডাউনলোড ফাইল খুজে পাওয়া অত্যন্ত সহজ।

টরেন্ট ব্যবহারে অসুবিধা 

টরেন্ট ব্যবহারে অন্যত্তম অসুবিধা হলো কঁন ফাইল ডাউনলোড করতে অনেক স্পিডের প্রয়োজন হয়।কোন ফাইল ডাউনলোডের সময়  যদি স্পিড না থাকে,তাহলো ঐ ফাইল কোনভাবেই  ডাউনলোড হবে না। 

টরেন্ট ক্লায়েন্ট ইনস্টল

আপনি যেকোন টরেন্ট ফাইলো ডাউনলোড করতে যান না কেন,আপনার প্রয়োজন হবে  টরেন্ট ক্লায়েন্ট ইনস্টল সফটওয়্যারটি।গুগল প্লে স্টোর বা তাদের অফিশিয়ালি সাইট থেকে এটি ডাউনলোড করতে পারবেন। 

যেমনঃ uTorrent, Bit torrent  ইত্যাদি।

 নির্ভরযোগ্য টরেন্ট সাইট বাছাইঃ

টরেন্ট সাইট মূলত দুই ধরনের হয়ে থাকে।


১.পাবলিক ট্র্যাকার 


২.প্রাইভেট ট্র্যাকার।

পাবলিক ট্র্যাকারঃএই ধরনের সাইট আপনি গুগলে সার্চ দিলেই অনেক পাবেন।আপনি পাবলিক ট্র্যাকার  সাইটে  গিয়ে যেকোন ফাইল ফ্রিতেই ডাউনলোড করতে পারবেন। 

প্রাইভেট ট্র্যাকারঃ এই ধরনের সাইটে সাধারণত ইনভাইটেশন দিয়ে লগইন করতে হয়।কোন কোন সাইট আছে,তাদের প্রাইরেসি না মেনে চললে,আপনার অ্যাকাউন্ট বাতিল হতে পারে।

ফাইল ডাউনলোডঃ

টরেন্ট থেকে ফাইল ডাউনলোড করার সময় টরেন্ট ক্লায়েন্ট সফটওয়্যারটি ওপেন করেন।যে ফাইল ডাউনলোড করবেন, তার উপর ক্লিক করলেই সংক্রিয় ডাউনলোড শুরু হবে।

আশা করি, আপনারা সবাই সব বুঝতে পারছেন।কিছু সমস্যা হলে কমেন্টে জিগাসা করেন।

সূত্রঃ বাংলাটেক২৪

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button