বাংলাদেশ সংবাদসকল খবরসারা দেশ

ডালডা দিয়ে হচ্ছিল ঘি, নাম আবার ‘বাঘাবাড়ি’

Ctg Vegal Ghee 1
স.স.প্রতিদিন ডেস্ক ।।
চট্টগ্রামে বসে ডালডার সঙ্গে সুগন্ধি ও রাসায়নিক দ্রব্য মিশিয়ে ঘি তৈরি করছিল তারা, আবার কৌটার মোড়কে লিখছিল ‘পাবনার বাঘাবাড়ির ঘি’। 
রোজার আগে রোববার বন্দর নগরীর কোতোয়ালি থানার মোমিন রোড এলাকার একটি বাড়িতে অভিযান চালিয়ে এই নকল ঘি তৈরির কারখানার সন্ধান পায় পুলিশ।

অভিযানে কারখানা মালিক দুই ভাই উত্তম কুমার ঘোষ (৫৩) ও কার্ত্তিক ঘোষকে (৫০) গ্রেপ্তার করা হয়।
কোতোয়ালি থানার ওসি মোহাম্মদ মহাসিন বলেন, “পাবনার বাঘাবাড়ির ঘি’র একটি সুনাম আছে। তাই রোজাকে কেন্দ্র করে অসাধু চক্রটি ‘বাঘাবাড়ির ঘি’ বলে চট্টগ্রামে নিজ বাসায় বসে ক্ষতিকর উপাদান দিয়ে ঘি তৈরি করছিল।”এই ঘি চট্টগ্রাম নগরীর রেয়াজউদ্দিন বাজার, চাক্তাই, খাতুনগঞ্জসহ বিভিন্ন এলাকায় বাজারজাত করা হচ্ছিল বলে জানান তিনি।
পুলিশ ওই ভবনটির ষষ্ঠ ও সপ্তম তলায় অভিযান চালিয়ে প্রায় ৩০০ লিটার ভেজাল ঘি, রাসায়নিক উপাদান ও প্যাকেজিং সামগ্রী জব্দ করে।
অভিযানে থাকা কোতোয়ালি থানার পরিদর্শক (তদন্ত) মো. কামরুজ্জামান বলেন, “ঘি তৈরিতে দুধ অন্যতম উপাদান হলেও বাসাটিতে ডালডা, সুগন্ধি, পামওয়েল ও বিভিন্ন ধরনের রাসায়নিক উপাদান দিয়ে ঘি তৈরি করা হচ্ছিল, যেখানে দুধের কোনো উপাদানই ছিল না।
“তারা ভেজাল ঘি তৈরি করে ‘কে এল ঘোষের বাঘাবাড়ি স্ট্যান্ডার্ড ঘি’ মোড়ক লাগিয়ে বাজারজাত করে আসছিল।”
চট্টগ্রামের মোমিন রোডের ওই বাসায় ঘিয়ের কৌটার মোড়কে প্রস্তুতকারক হিসেবে ‘শিখা ট্রেডার্স, বাঘাবাড়ি, পাবনা’র পাশাপাশি ‘ভেড়ামারা, কুষ্টিয়া’ লেখা স্টিকার ব্যবহার করা হচ্ছিল।
গ্রেপ্তার দুজনের বিরুদ্ধে পুলিশ বাদী হয়ে বিশেষ ক্ষমতা আইনে মামলা করেছে বলে জানান ওসি মহসিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button