ধর্ম

তারাবি পড়াতে ৩৫ দেশে ইমাম পাঠাবে সৌদি আরব

namaj
স.স.প্রতিদিন ধর্ম ডেস্ক ।।
হাদিসে এসেছে- হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বলেন, আমি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে রমজান সম্পর্কে বলতে শুনেছি, ‘যে ব্যক্তি রমজানে ঈমানের সঙ্গে সাওয়াব লাভের আশায় ক্বিয়ামে রমজান অর্থাৎ তারাবির নামাজ আদায় করবে, তার আগের সব গোনাহ ক্ষমা করে দেয়া হবে।’ (বুখারি)।
উক্ত হাদিসের প্রতি গুরুত্ব অনুধাবনে আসন্ন পবিত্র রমজান মাসের তারাবি এবং শেষ রাতে তাহাজ্জুদ নামাজের ইমামতির জন্য বিশ্বের ৩৫টি মুসলিম দেশে ৭০ জন ইমাম পাঠাচ্ছে সৌদি আরব।
তবে কোন ৩৫টি দেশে এই ৭০ জন ইমামকে পাঠানো হবে সে বিষয়ে এখনো ঘোষণা আসেনি। সে লক্ষ্যে ৭০ জন সৌদি ইমামকে অনুমোদন দিয়েছেন বলে জানিয়েছে দেশটির ইসলাম ধর্মবিষয়ক মন্ত্রণালয়।
দেশটির ধর্ম মন্ত্রণালয়ের প্রতিনিধি আবদুল লতিফ আল শাইখ গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।
তিনি বলেন, সৌদি আরবের শরিয়াহ কলেজ থেকে বাছাইকৃত এই ৭০ জন কোরআনে হাফেজ। পবিত্র কোরআনকে অন্তরে লালনসহ তারা সবাই ইসলামের গভীর এবং সঠিক জ্ঞানে জ্ঞানী।
সৌদি আরব মনে করছেন, এমন উদ্যোগের ফলে বিশ্বের মুসলিমদের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক আরো নিবিড় হবে ও সুদৃঢ় হবে। বিশ্বব্যাপী ইসলামের সঠিক জ্ঞান ছড়িয়ে দিতে সৌদি আরব এই উদ্যোগ নিয়েছে।
এ বিষয়ে দেশটির ধর্ম মন্ত্রণালয় বলছে, রমজান মাসে এই ইমামরা বিভিন্ন দেশের মুসল্লিদের সঙ্গে মিশে তাদের ইসলামের সারল্য এবং সঠিকভাবে ধর্ম পালনের বিষয়ে আলোকপাত করাতে পারবেন। এছাড়াও সুন্দরভাবে কোরআনের তেলাওয়াতের বিষয়ে প্রশিক্ষণ দিতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button