News

প্রোগ্রামিং শেখার জন্য বেস্ট ৫টি ফ্রি ওয়েবসাইট।

 প্রোগ্রামিং শেখার জন্য বেস্ট ৫টি  ফ্রি ওয়েবসাইট।

বর্তমানে প্রোগ্রামিং শেখার গুরত্ব অনেক অপরিসীম। অনেকে হয়তো মনে করছেন শুরু করবেন কিন্তু ভালো গার্ডলাইন বা সুযোগের অভাবে পেরে উঠতে পারছে না।আমরা সবাই স্কুল বা কলেজে যতটুকু প্রোগ্রাম সম্পর্কে জানি তা প্রোগ্রামিং এর ক্ষেত্রে যথেষ্ট নয়।পৃথিবীতে যারা বড় বড় প্রোগ্রামার তারা বিভিন্ন টিউটোরিয়াল বা ইউটিউবের মাধ্যমে পড়ে নিজের ইচ্ছায় অধিকতর ঙ্গান অর্জন করেছে।

images%2B%252828%2529

             Image from: Google  

যাই হোক,আজকে আমি আপনাদের মাঝে এমন ৫টি ফ্রি ওয়েবসাইট তুলে ধরবো, যা দ্বারা আপনি প্রোগ্রামিং এর ব্যাসিক ঙ্গান লাভ করতে পারবেন।

Khan Academy 

PicsArt 10 20 09.57.04

প্রোগ্রামিং শেখার জন্য এটি হলো সবথেকে ভালো জনপ্রিয় ওয়েবসাইট। khan Academy  হলো ইন্টারনেটের সব থেকে বড় লানিং প্লাটফর্ম। যেখানে আপনি সহজেই ও ফ্রিতে অনেক কোর্স পাওয়া যায় মর্ডান ওয়েব ডেভেলপমেন্ট শিখতে এর জুড়ি নেই।আপনি যদি কম্পিউটার সায়েস্নের একদম বেসিক নজেল এবং  HTML,C+,Java,Algorithm শিখতে চান তাহলে এর গুরুত্ব শেষ নেই।কোডিং রিলেন্ড ভালো নলেজ ও স্কিল ডেভেলপমেন্ট করার জন্য Khan Academy খুবই উপযোগী একটি ওয়েবসাইট। 

Code Academy 

প্রোগ্রামিং শেখার জন্য এটিও Khan Academy এর মতো একটি ফ্রি ওয়েবসাইট। এখানে আপনি সব ধরনের ল্যাংগুয়েজের বিগিনার ফ্রেন্ডলি কোর্স পাবেন।এই ওয়েবসাইটে আপনাকে নিদিষ্ট আর্টিকেল পড়ে কোডিং শিখতে হবে না।বরং এখানে আপনাকে নিজে নিজে কোড লিখে শিখতে হবে। এই ওয়েবসাইটে আপনাকে প্রত্যেক লেসনের একটি ক্যানভ্যাস দেওয়া হবে, যা দেখে আপনি কোডিং শিখবেন।ক্যানভাসের ডান পাশে একটি ইনসট্রাকশন দেওয়া থাকবে, যেটা দিয়ে আপনি দেখতে পারবেন আপনার কোড সঠিক কিনা।

Coursera 

PicsArt 10 20 09.55.46

 কোডিং শেখার ক্ষেত্রে Coursera একটি খুবই জনপ্রিয়  ফ্রি ওয়েবসাইট। যেখানে আপনি হাজার হাজার ফ্রি টিউটোরিয়াল, ল্যাংগুয়েজ শিখার ভিডিও ট্রেনিং৷ ও বিগিনারদের জন্য ভালো গার্ডলাইন পাবেন।এর একটি প্রধান বৈশিষ্ট্য হলো এখানে কোডিং রিলেটেড সকল প্রজেক্ট, টিউটোরিয়াল শিয়ার করা হয় সরাসরি  পৃথিবীর টপ ইউনিভার্সিটির প্রফেসরদের দ্বারা।এখানে আপনি HTML,C++,C+,Javascript ইত্যাদি শিখতে পারবেন।যা সম্পর্ণ ফ্রি।তবে আপনার কোর্স কম্পিল্ট করার জন্য Coursera থেকে একটি সার্টিফিকেট নিতে চান, তাহলে আপনাকে কিছু অর্থ ব্যয় করতে হবে।

Free Code Camp.

PicsArt 10 20 09.56.39

প্রোগ্রামিং শিখার জন্য এটি হলো সবথেকে ভালো ও ফ্রি একটি ওয়েব প্লাটফর্ম। এটি হলো প্রোগ্রামিং শেখার ক্ষেত্রে একটি নন-প্রফিট অর্গারনাইজেশন।এখানে আপনি বিভিন্ন ল্যাংগুয়েজ ও বিগিনার ফ্রেন্ডলি কোর্স পেয়ে থাকবেন। আপনি এই ওয়েবসাইট থেকে ফ্রিতে HTML,C+,C++,Javascript  আরোও ফ্রেন্ডলি কোর্স পেয়ে  যাবেন,তার জন্য আপনাকে ইংরেজিতে দক্ষতা থাকতে হবে।

আপনি যদি Free Code Camp এ লেখা দেখে না কোডিং  শিখতে চাইলে, আপনি তাদের ইউটিউব চ্যানেল ফলো করতে পারেন।কেননা তাদের ইউটিউব চ্যানেলে সব জনপ্রিয় কোডিং ও  ল্যাংগুয়েজ ও ফ্রেন্ডল কোর্ড আপলোড করা হয়।তা থেকে আপনি সহজেই কোডিং শিখতে পারবেন।

YouTube 

আমার মতে,অনলাইনে আপনি যদি ফ্রি ভিডিও দেখে অনলাইন কোর্স শিখতে চান, তাহলে YouTube হলো সবথেকে ভালো একটা প্লার্টফর্ম।

কেননা,আপনি এখানে নন-প্রফিট কোর্স পাবেন,হাজার হাজার ভিডিও পাবেন,যার দ্বারা আপনি রেগুলার অনেক কোডিং ও. ল্যাংগুয়েজ শিখতে পারবেন।

আপনি যদি ওয়েব ডেবেল্পমেন্ট শিখতে চান, তাহলে আপনার জন্য ইউটিউবি হলো সবথেকে ভালো প্লাটফর্ম। কেননা,ইউটিউবে ওয়েব ডেভেলপমেন্ট কমিটনিটি হচ্ছে সবথেকে বড়।তাই আপনি ইউটিউবে

ওয়েব ডেভেলপমেন্ট শিখতে পারেন অনায়াসে।

তাদের মধ্যে উল্লেখযোগ্য কিছু ইউটিউব চ্যানেল হলো 

The Net Ninja, Dev Ed,Teversay  Media,Web Dev Simplified, Design Course ইত্যাদি।

PicsArt 10 20 09.55.09

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button