How To

মোবাইলে লাইভ ভিডিও করার কৌশল

received 664402817525522

সময়ের পরিবর্তনের সাথে মানুষও পরিবর্তন হচ্ছে।লাইভ ভিডিও বিভিন্ন কাজে ব্যবহার করা হয় ব্যবসা প্রতিষ্ঠানে কিংবা নতুন কোন কাজের শুরুতে আমরা সচারাচর লাইভ করে থাকি।কিন্তু এই লাইভ আমাদেরকে অনেক বেশি প্রভাবিত করে।অধিকাংশ সময় আমরা এই লাইভ করে থাকি হাতের মোবাইল ফোন দিয়ে।মানুষ এই লাইভ করে  থাকে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন ফেসবুক,টুইটার, ইন্সটাগ্রাম, তাছাড়া এই সামাজিক যোগাযোগ মাধ্যম গুলো লাইভ ভিডিও ধারনের সুযোগনকরে দিযেছে যা অন্যকে তাগাতাড়ি প্রভাবিত করে।

বর্তমানে স্মার্টফোনের চাহিদা বাড়ার সাথে সাথে লাইভে আসার সংখ্যাও বেড়ে গেছে।লাইভে আসার আর্দশ ডিভাইস হলো মোবাইল।এক প্রতিবেদনে বলা হয়েছে,ব্রেকিং নিউজের ক্ষেত্রে মোবাইল লাইভ হলো আর্দশ যা দিয়ে তাড়াতাড়ি লাইভে আসা যায়।আজকাল মানুষ মোবাইলকে লাইভ করার ক্ষেত্রে আর্দশ পন্যে পরিনত করেছে।

স্মার্টফোন থেকে সহজেই লাইভ করার জন্য কিছু কৌশল আছে তা এখন আমরা জানবো।

প্রথমে আপনার নিরাপত্তাঃ

আমরা যারা লাইভ করি তারা হাতে থাকা মোবাইল ডিভাইস দিয়েই বেশি লাইভে যাই বা লাইভ করে থাকে।লাইভ করি কোন ঘটনা বা কোন এক চিত্রের ফুটেজ ধারণ করে থাকি।আমরা যখন লাইভে যাই তখন পরিস্থিতি সবসময় অনুকূলে থাকে না।যদি অনুকূলে না থাকে তাহলে ঘটনাস্থল ত্যাগ করুন।ট্রোল  মোকাবেলায় সর্দা প্রস্তুত থাকতে হবে।কেননা ট্রোল করলে অনেকেই বিরক্ত হন যা আপনাকে অনুকূলে আনতে হবে।মনে রাখবেন যাকে নিয়ে লাইভ করছেন সে এবং দর্শকদের কখনো বিপদে ফেলবেন না।

নীতি নৈতিকতাঃ

প্রতিষ্ঠানের নীতি নৈতিকতা দিক খেয়াল রাখতে হবে।কখনো  অনুমতি ব্যাতিত কখনো কারো ব্যাক্তিগত কোন হয়রানি করা যাবে না।

স্থির ফুটেজঃ

ভালো মানের লাইভ মানে হলো স্থির ফুটেজ।কেননা ভালো মানের লাইভ দিয়ে আপনি আপনার মনের ভাব
দর্শকের কাছে পৌছাতে পারবেন।তাই এই বিষয়টা মাথায় রাখেন।আপনি যখন লাইভ ভিডিও করবেন তখন স্বাভাবিক হাত কাপাকাপি করবে,এর জন্য আপনি ট্রাইপড ব্যবহার করতে পারেন।

ইন্টারনেট সংযোগঃ

 লাইভ ভিডিও করার জন্য ইন্টারনেট সংযোগ খুবই একটি গুরুত্বপূর্ণ উপাদান।যেটা বিহীন আপনার লাইভ করা অসম্ভব।তাই লাইভ করার জন্য ভালো নেটওয়ার্ক আছে এমন কোন জায়গা বাছাই করুন।কেননা লাইভ করার সময় যত বেশি বিডিও নড়াচড়া করবে তত আপনার ডেটা খরচ হবে।তাই এই বিষয়টি লক্ষ্য রাখুন।

সঠিক অ্যাপ নির্বাচনঃ

লাইভ করার জন্য এটি এটি প্রক্রিয়া যা আব্যশক।লাইভ করার জন্য কোন অ্যাপটি আপনার জন্য ভালো তা বাছাই করুন।বিশেষজ্ঞরা Bambuser বা Switcher অ্যাপ দিয়ে লাইভ করার পরামর্শ দেন।কেননা এই দুটি অ্যাপ অত্যান্ত ভালো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button